Wednesday, 16 September 2015

শরৎ ও দুর্গাপূজা

কবিগুরুর লেখনী বলছে, "এসেছে শরৎ, হিমের পরশ, লেগেছে হাওয়ার পরে... শিউলির ডালে কুঁড়ি ভরে এলো, টগর ফুটিল মেলা...।" বাঙালি মানে যেমন দুর্গাপূজা, তেমনই আবার বাঙালি মানে রবিঠাকুরের লেখায় মজে থাকাও। আর তাঁর লেখায় যখন শরৎ বা দুর্গাপূজার কথা উঠে আসে, তখন সেটা অসাধারণ অনুভূতির সঞ্চার করে। বিশ্বকবির 'শরৎ' কবিতার উপরের লাইন দুটিই প্রমাণ করে যে ঋতুরানীর অপার সৌন্দর্য বাঙালি কতটা মুগ্ধ; জগৎজননীর আগমন বার্তা ঘোষণা করে এই শরৎ তার উপস্থিতির মাধ্যমে, আর শরতের উপস্থিতি ঘোষণা করে কারা? এরা - 

১. আমাদের অতি পরিচিত কাশ

২. শরতে বাঙালির ঘরোয়া পূজার প্রধান উপাদান শিউলি


 ৩. মফস্বলে যথেষ্ট পরিচিত হলেও কলকাতায় প্রায় অচেনা ছাতিম

 ৪. এবং সর্বোপরি দেবীপূজার অনন্য উপাদান পদ্ম


কাশের শুভ্রতা, শিউলির মিষ্টতা, ছাতিমের উগ্রতা এবং পদ্মের প্রয়োজনীয়তা,
সবে মিলে ঘোষণা করে দেবীমাতৃকার আগমনবার্তা...

No comments:

Post a Comment